শুরু থেকে নারীবাদ সমাজকে কি দিয়েছেঃযাচাই করুন

অ্যালবার্ট অশোক

কোকিল যেমন নিজে বাড়ি বানাতে পারেনা, কাকের বাসায় ডিম পাড়ে, তেমন মেয়েরাও, নিজের রাজত্ব কোনদিন বানাতে পারেনা, পারেনি, পারবেনা।রাজত্ব বানাতে গেলে দরকার হয় শ্রমিকের। সৈন্যের। কারিগর ও অংক বিদ্‌দের। এতদিন ধরে মেয়েরা এইগুলিতে নেই। মেয়েরা নির্ভর করে পুরুষের উপর।পুরুষ কখনো চায়না তার মাথায় একজন মহিলা বসুক।সেতো মহিলার উপর বসে। এটা সে বল/পেশীশক্তি দিয়ে কিনেছে। মেয়েরা যদি রাজত্ব বানাতে চায়, তাহলে তারা মেয়ে শ্রমিক জোটাক, যদিও কিছু পাবে মেয়ে সৈন্য, কারিগর ইঞ্জিনীয়ার ডাক্তার, অংকবিদ্‌ কোথায় পাবে? ফলে মেয়েদের ক্ষমতায়ন কোনদিন হতে পারেনা। শুধু তাই নয় মেয়েরা পুরুষের সমানও কোনদিন হবেনা

৩ জুলাই ২০২০

নারীবাদের (Feminism) প্রথম দিকে বোঝা যায়নি নারীবাদকে যন্ত্র ও অস্ত্র বানিয়ে নারীরা তাদের কুকর্মকে ঢাকতে যাবে। যেমন ধরুন, শার্লট পারকিনস গিলম্যান (Charlotte Perkins Gilman) একজন প্রতিষ্ঠিত নারীবাদী আটলান্টা কন্সটিটিউশনের (the Atlanta Constitution) জন্য নারীবাদ সম্পর্কে নীচের নিবন্ধটি লিখেছিলেন, ১০ ডিসেম্বর, ১৯১৬ সালে প্রকাশিত।

(আমি মোটামুটি একটা বাংলা করে দিলাম)


নারীবাদ সত্যই, সমস্ত বিশ্বের মহিলাদের সামাজিক জাগরণ। feminism, really, is the social awakening of the women of all the world.

পুরুষেরা কয়েক হাজার বছর ধরে যেসব সংগ্রাম করে আসছে ,নারী এক শতাব্দী বা ততোধিক সময়ের মধ্যে দিয়ে চলেছে, দ্রুত এবং স্বেচ্ছায় বৃহত আকারে, সামাজিক অগ্রগতির সেই একই পদক্ষেপ নিচ্ছে। Women are going through in a century or so, swiftly, and in large measure voluntarily, the same step of social progress which men have been struggling through in hundreds of thousands of years.

আমাদের সকল পুরুষদের ধন্যবাদ জানাতে হবে;তাদের সমস্ত প্রেমময়-দয়া, সঠিক ন্যায়বিচারের সাহায্য, ও উদারতা যা মহিলাদের দেওয়া হয়েছে তার জন্য এবং আমাদের পুরুষদের দোষ দিতে হবে তাদের দীর্ঘতম খারাপ কাজ, অন্যায়, নিষ্ঠুরতা এবং নারীর ঊর্ধ্বগতিতে প্রতিটি পদক্ষেপের সবচেয়ে সহিংস ও অন্যায় বিরোধীতার জন্য ।
we have to thank men for all the loving-kindness, the wise helpfulness the justice, and generosity which have been given to women; and we have to blame men for a long black record pf rank injustice, cruelty, and the most violent and unfair opposition to every step of woman’s upward progress.

এক শতাব্দী বা তারও আগে একজন মহিলা এত অজ্ঞ, অসহায় এবং অধীনস্থ অবস্থানের ছিল তা এখন পুরোপুরি স্পষ্ট। A woman who holds the wholly ignorant, helpless, and subordinate position, so common a century or more ago, is now the conspicuous one.

মহিলারা হল আনন্দ দায়ী (বংশ রক্ষার?) ধরণের- পুরুষ নয়। পুরুষরা হ’ল যৌনময় প্রকারের, তারপর তারা মানুষ – যতক্ষণ তার পুরুষত্ব সে চালাতে পারে। তাঁর পুরুষত্ব তাকে মানুষ হতে বাধা সৃষ্টি করে কিন্তু নারীকে তার নারীত্ব মানুষ হওয়ার পথে তত বাধা সৃষ্টি করেনা। The female is race type- not the male. The male is the sex type, especially, and then human- as far as his masculinity allows. His being a male hinders his being human more than her being a female does.
ফলে, মেয়েলি পৃথিবী মানে অধিক ভাল দুনিয়া, পরিচ্ছন্ন, নিরাপদ, স্বাস্থ্যকর, ও ভাল শিক্ষিত। a more feminine world means a better world, cleaner, safer, healthier, better taught.
নারীর অপরিহার্য কর্তব্য হ’ল এইরূপ, সন্তানের জন্য পিতা বাছাই করার ক্ষেত্রে যত্নবান হয়ে নির্বাচন করা ।এর জন্য প্রয়োজন স্বাধীনতা এবং জ্ঞান। The essential duty of the female as such is to exercise careful selection in choosing a father for her children. This requires freedom and knowledge.

মহিলারা সবসময় পুরুষদের ভালবাসবে। women will always love men.

অতীতে নারীরা খারাপ ব্যবহার পেয়েছে তবু, পুরুষরা মেয়েদের যাই বিচার করে থাকুক, এমনকি যত খারাপ ব্যবহার তা্রা সহ্য করে থাকুক, নারীরা পুরুষদের ভালবাসবে।They always have, even with the kind of Men the past has given them, even with the kind of treatment they have had to bear. মনের মধ্যে সেই সব সত্য রেখে আমাদের কি সন্দেহ করা দরকার যে তারা অধিক ভালো, পরিচ্ছন্ন, সম্ভ্রান্ত আগতদের ভালোবাসবে?With that fact in mind need we doubt that they will love the wiser, cleaner, noblemen who are coming?
যে লোকেরা সুখে সহবাস করে তারা এগুলি সম্পর্কে সারাক্ষণ কথা বলে না, লেখেন না বা গান করেন না।People who are happily mated do not talk, write, or sing about it all the time.
ধাপে ধাপে নারীবাদ, পুরুষ এবং মহিলাদের মধ্যে গভীর সম্পর্ক, ঘনিষ্ঠ মিলন সম্ভব করে তোলে কারণ, এটি মহিলাদের মধ্যে বিস্তৃত মানবিক বৈশিষ্ট্যগুলি বিকাশ করে; এর অর্থ কমরেডশিপ, বন্ধুত্ব, বৃহত্তর প্রেম।Feminism step by step, makes possible closer union, deeper attachment between men and women because it develops in the women the broader human characteristics; it means comradeship, friendship, a larger love.
এবং এইভাবে ঘর নতুন হয়ে উঠবে, পুরুষের কাঁধ থেকে সরিয়ে নেবে, আমাদের বৈজ্ঞানিক ব্যবস্থাপনার সাহায্যে এটা সামনে আনবে, তার শ্রমের জন্য চতুর্থ পঞ্চমাংশ মুক্ত হবে, তার অতিমূল্য ব্যয় হ্রাস করবে, তার পদ্ধতিগুলিকে উন্নত করবে।It is going to remodel the home, take it off man’s shoulders, bring it up abreast with our scientific management, set free four-fifths od its labor, reduce its outrageous cost, improve its methods.

১৯১৬ সালে প্রকাশিত পত্রিকার ছবি
উইকিপিডিয়ার সৌজন্যে ১৯১৬ সালে ১০ ই ডিসেম্বরে প্রকাশিত আটলান্টা কন্সটিটিউশনের পত্রিকার পৃষ্ঠা
Charlotte Perkins Gilman

Charlotte Perkins Gilman এর জীবন খুবই আগ্রহের বিষয়। ১৮৬০ সালে তিনি জন্মান, মারা যান১৯৩৫ সালে ৭৫ বছর বয়সে অতিমাত্রায় ক্লোরোফর্ম খেয়ে সুইসাইড করেন। তিনি বক্ষ ক্যান্সারে ভুগছিলেন। তার জীবনে একাধিক প্রেম ও বিয়ে হয়েছিল। প্রথম স্বামীর সাথে ডিভোর্স হয়েছিল। সেই সময়ে বিবাহ বিচ্ছেদ বা একাধিক প্রেম সামাজিক অপ্রচলিত ছিল। তিনি ভাববাদী নারীবাদ (ইউটোপিয়ান) বিশ্বাস করতেন।তাকে তৎকালীন সময়ের প্রথম নারীবাদী মহিলা বলা হত।

অধিক জানার জন্য উইকিপিডিয়া দেখুন https://en.wikipedia.org/wiki/Charlotte_Perkins_Gilman

তো এরকম একটা শান্ত ভাবনা থেকে নারীবাদ তিনের অধিক তরঙ্গ গত দেড়শ বছর জুড়ে পুরুষ সমাজকে শাসন করেছে, তাদের কথা উচ্চস্বরে প্রকাশ করেছে। প্রচার মাধ্যমগুলি ব্যবসা করেছে।

ফেমিনিজমের তিন তরঙ্গ
Locations of Site Visitors Flag Counter

Leave a comment